দোহাজারী-কক্সবাজার রেললাইন নির্মাণ কাজ প‌রিদর্শন কর‌লেন রেলপথ মন্ত্রী।

9

দোহাজারী-কক্সবাজার রেললাইন নির্মাণ কাজ প‌রিদর্শন কর‌লেন রেলপথ মন্ত্রী

কক্সবাজার, ১২/০৯/২০২০ (শনিবার)

            দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মাণাধীন নতুন রেললাইন নির্মাণ কাজ পরিদর্শন করেছেন রেলপথমন্ত্রী মো নুরুল ইসলাম সুজন এমপি। এ পরিদর্শনকালে তিনি আজ রেললাইনের নির্মাণ কা‌জের  বিভিন্ন কার্যক্রম দেখেন ।


            পরিদর্শনের শুরুতেই মন্ত্রী কক্সবাজারের কাছে নির্মাণাধীন আইকনিক স্টেশন বিল্ডিংয়ের কাজ পরিদর্শন করেন। এখানে তিনি ক্ষতিগ্রস্থ কয়েক জনের হাতে ক্ষতিপূরণের চেক হস্তান্তর করেন।


         পরিদর্শনকালে তিনি উপস্থিত সাংবাদিকদের বলেন বাংলাদেশের  ফাস্ট ট্রাক ভুক্ত এবং মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের একটি  হচ্ছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ । প্রকল্পটি বাস্তবায়িত হলে পর্যটন নগরী কক্সবাজার এ যাতায়াতের জন্য খুবই সহজ হবে এবং অধিক সংখ্যক পর্যটক কক্সবাজারে আগমন করবে । এ রেল লাইনটি আমাদের অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। রেল লাইনটি নির্মিত হলে দেশি-বিদেশি অধিক সংখ্যক পর্যটক কক্সবাজার আগমন ঘটবে। ফলে এ অঞ্চলের মানুষের আর্থসামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে বলে মন্ত্রী উল্লেখ করেন।


           মন্ত্রী এ সময় আরো বলেন , বর্তমানে রেলওয়ে অনেকগুলো প্রকল্প বাস্তবায়ন করছে।মাননীয় প্রধানমন্ত্রী রেলকে  অধিক গুরুত্ব দিয়েছেন। নতুন রেললাইন নির্মাণ সহ নতুন ইঞ্জিন, কোচ ক্রয় করা, ডাবল লাইন নির্মাণ করাসহ যাত্রীদের সেবা বৃদ্ধিকরণের জন্য বহুমুখী কার্যক্রম হাতে নেয়া হয়েছে। রেল কে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে উন্নত করার চেষ্টা করে যাচ্ছি। 

             পরিদর্শনের সময় তিনি বিভিন্ন অংশ দেখেন,এছাড়া বনাঞ্চলের মধ্যে হাতি পারাপারের জন্য ওভারপাস ও আন্ডারপাস নির্মাণ কার্যক্রম  দেখেন। 

            প্রকল্পটি এডিবির অর্থায়নে নির্মিত হচ্ছে।  ২০২২ সালের জুনে এটি চালু হবার সম্ভাবনা রয়েছে।  আগস্ট পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি ৪২ শতাংশ।

           এই প্রকল্প পরিদর্শনের সময় সংশ্লিষ্ট প্রকল্প কর্মকর্তাসহ অতিরিক্ত মহাপরিচালক অবকাঠামো উপস্থিত ছিলেন।