শুভ জন্মদিন আজ বরেণ্য কণ্ঠশিল্পী বেলাল খান

0

বরেণ্য কণ্ঠশিল্পী , সংগীত ব্যক্তিত্ব বেলাল খান জন্মদিন

1985 সালের 2 জুলা ইটাঙ্গাইল জন্মগ্রহণ করেন বাংলাদেশের এই নক্ষত্র/

জন্মনলুয়া, সখিপুর, টাঙ্গাইল  বাংলাদেশ
জাতীয়তাবাংলাদেশী
নাগরিকত্ববাংলাদেশ
যেখানের শিক্ষার্থীঢাকা বিশ্ববিদ্যালয়
পেশাসুরকার, গায়ক ও সংগীতায়োজক
প্রতিষ্ঠানপ্রাচীর
পরিচিতির কারণগায়ক
আদি নিবাসটাঙ্গাইল
পুরস্কারজাতীয় চলচ্চিত্র পুরস্কার, (২০১৪)

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী এবং অসংখ্য শ্রোতাপ্রিয় গানের সুরকার Belal Khan আমাদের প্রিয় বেলাল ভাইকে এডমিন প্যানেলের পক্ষ থেকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা এবং ভালোবাসা,

প্রাথমিক ও শিক্ষাজীবন[]

বেলাল খানের জন্ম টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলার নলুয়া গ্রামে। তার পিতার নাম লুৎফর রহমান খান ও মাতার নাম বেদেনা রহমান। দুই ভাই এক বোনের মধ্যে বেলাল সবার বড়। ২০০১ সালে উচ্চ মাধ্যমিক সমাপ্ত করে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ব বিভাগে ভর্তি হন। তবে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ ও এমবিএ সম্পন্ন করেন। বুলবুল ললিতকলা একাডেমী থেকে নজরুল সঙ্গীতের উপর চার বছর মেয়াদী কোর্স শেষ করেন।

সঙ্গীত জীবন

বেলাল ব্যাংকে চাকুরীর মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে চাকুরী ছেড়ে সঙ্গীত শুরু করেন। শুরুতে ‘প্রাচীর’ নামের একটি ব্যান্ড দলও গঠন করেন। এসময় স্টেজ পারফরমেন্স করতেন। ২০০৯ সালে তিনি মনির খান ও বেবী নাজনীনের একক অ্যালবামের দুটি করে গান সুর করেন। শিল্পী কিরণের পাগল তোর জন্য রে গানটি ২০১১ সালে চলচ্চিত্রে ন্যান্সির সঙ্গে দ্বৈত সঙ্গীতে ব্যাপক পরিচিতি পান।[১][৮] নেকাব্বরের মহাপ্রয়াণ চলচ্চিত্রে ‘নিশিপক্ষী’ গানের জন্য সুরকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। গানটি মাসুদ পাঠিকের লেখা এবং মমতাজ বেগমের সুর করা।

২০১২ সালে বেলাল খানের প্রথম একক আলাপন প্রকাশিত হয়। তিনি চলচ্চিত্রের প্রায় ২৫টি গানে সুর করেছেন। তার সুরে কণ্ঠ দিয়েছেন বেবী নাজনীন, মমতাজ, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, আলম আরা মিনু, মনির খান, কনা, ন্যান্সি, রূপরেখা ব্যানার্জি, ইমরান, লিজা, পড়শীসহ অনেকে। তার সুরে প্রকাশিত হয়েছে জাগো বাংলাদেশ শিরোনামের একটি গান। এছাড়া তিনি অনন্ত জলিলের সিনেমা দিন: দ্য ডে-তে মোহাম্মদ রেজা হেদায়েতির সাথে ফারসি ভাষায় ‘চে কোনাম’ শিরোনামে একটি গানে কণ্ঠ দিয়েছেন।

 জাতীয় পুরস্কারপ্রাপ্ত সুরকার, জনপ্রিয় কণ্ঠশিল্পী “বেলাল খান” এর আজ জন্মদিন। বার্তা নিউজ ডটকম এর পক্ষ থেকে জানাচ্ছি অবিরাম শুভেচ্ছা।

Leave A Reply

Your email address will not be published.