শুভ জন্মদিন লিওন মেসি/আর্জেন্টিনার

11

আর্জেন্টিনার রোজারিও শহরে হোর্হে মেসি ও সেলিয়া কুচেত্তিনির সংসারে এসেছিল তৃতীয় সন্তান। স্বাভাবিক বাচ্চাদের মত ছিল না সেই ছেলের বাল্যকাল। দৈহিক অস্বাভাবিকতা ধরা পড়ে খুব ছোট্ট থাকতেই। সেই অস্বাভাবিকতা জয় করে গত প্রায় ২ দশক করে ফুটবল মাঠে একের পর এক অস্বাভাবিক ঘটনার জন্মই দিয়েছেন হোর্হে ও কুচেত্তিনির তৃতীয় সন্তান। নাম তার লিওনেল আন্দ্রেস মেসি কুচেত্তিনি। পায়ের জাদুতে পুরো ফুটবল বিশ্বকেই মাতিয়ে রাখা সেই লিওনেল মেসির জন্মদিন ২৪ জুন

লিওনেল আন্দ্রেস “লিও” মেসি কুচ্চিত্তিনি একজন আর্জেন্টাইন পেশাদার ফুটবল খেলোয়াড় যিনি স্পেনের সর্বোচ্চ স্তরের পেশাদার ফুটবল লীগ প্রতিযোগিতা লা লিগা তে ফুটবল ক্লাব বার্সেলোনা এবং আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

 উইকিপিডিয়াজন্মের তারিখ এবং স্থান: ২৪ জুন, ১৯৮৭ (বয়স ৩৩ বছর), রোসারিও, আর্জিণ্টিনাউচ্চতা: ১.৭ mবেতন: ২৬ মিলিয়ন GBP (২০২০)স্বামী বা স্ত্রীআন্তোনেল্লা রোকুজ্জো (বিবাহ. ২০১৭)বর্তমান টিমফুটবল ক্লাব বার্সেলোনা  আক্রমণভাগের খেলোয়াড়), আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল (#10 / আক্রমণভাগের খেলোয়াড়)শিশুথিয়াগো মেসি রোকুজ্জোমাতেও মেসি রোকুজ্জোসিরো মেসি রোকুজ্জো

ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামলিওনেল আন্দ্রেস মেসি কুচ্চিতিনি
জন্ম২৪ জুন ১৯৮৭ (বয়স ৩২)
জন্ম স্থানরোসারিও,আর্জেন্টিনা
উচ্চতা১.৭০ মিটার (৫ ফুট ৭ ইঞ্চি)
মাঠে অবস্থানআক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাববার্সেলোনা
জার্সি নম্বর১০
যুব পর্যায়
১৯৯৫–২০০০নিওয়েলস ওল্ড বয়েজ
২০০০–২০০৩বার্সেলোনা
জ্যেষ্ঠ পর্যায়*
সালদলম্যাচ(গোল)
২০০৩–২০০৪বার্সেলোনা সি১০(৫)
২০০৪–২০০৫বার্সেলোনা বি২২(৬)
২০০৪–বার্সেলোনা৭১৯(৬২৭)
জাতীয় দল
২০০৪–২০০৫আর্জেন্টিনা অনূর্ধ্ব ২০১৮(১৪)
২০০৭–২০০৮আর্জেন্টিনা অনূর্ধ্ব ২৩(২)
২০০৫-আর্জেন্টিনা১৬৯(৭০)
*শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে উপস্থিতি ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং সকল তথ্য ২৩ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ অনুযায়ী সঠিক।
‡ জাতীয় দলের হয়ে উপস্থিতি ও গোলসংখ্যা ৩০ জুন ২০১৮ তারিখ অনুযায়ী সঠিক

প্রারম্ভিক জীবন

মেসি আর্জেন্টিনার রোজারিওতে জন্মগ্রহণ করেন। তার বাবা হোর্হে হোরাসিও মেসি ইস্পাতের কারখানায় কাজ করতেন এবং মা সেলিয়া মারিয়া কুচ্চিত্তিনি ছিলেন একজন খণ্ডকালীন পরিচ্ছন্নতা কর্মী। তার পৈতৃক পরিবারের আদি নিবাস ছিল ইতালির আকোনা শহরে। তার পূর্বপুরুষদের একজন অ্যাঞ্জেলো মেসি ১৮৮৩ খ্রিষ্টাব্দে সেখান থেকে আর্জেন্টিনায় চলে আসেন। মেসির বড় দুই ভাই এবং এক ছোট বোন রয়েছে। বড় দুই ভাইয়ের নাম রদ্রিগো ও মাতিয়াস এবং ছোট বোনের নাম মারিয়া সল। পাঁচ বছর বয়সে মেসি স্থানীয় ক্লাব গ্রান্দোলির হয়ে ফুটবল খেলা শুরু করেন, যার কোচ ছিলেন তার বাবা হোর্হে। ১৯৯৫ খ্রিষ্টাব্দে মেসি রোজারিও ভিত্তিক ক্লাব নিওয়েল’স ওল্ড বয়েজে যোগ দেন। তিনি একটি স্থানীয় যুব পরাশক্তির অংশ হয়ে পড়েন, যারা পরবর্তী চার বছরে একটি মাত্র খেলায় পরাজিত হয়েছিল এবং স্থানীয়ভাবে “দ্য মেশিন অফ ‘৮৭” (The machine of ’87) নামে পরিচিত হয়ে উঠেছিল। তাদেরকে এই নামে অভিহিত করার কারণ তাদের জন্ম সাল ছিল ১৯৮৭।

১১ বছর বয়সে মেসির গ্রোথ হরমোনের (growth hormone) সমস্যা ধরা পড়ে। স্থানীয় ক্লাব রিভার প্লেট মেসির প্রতি তাদের আগ্রহ দেখালেও সেসময় তারা মেসির চিকিৎসা খরচ বহন করতে অপারগ ছিল। এ চিকিৎসার জন্যে প্রতিমাসে প্রয়োজন ছিল ৯০০ মার্কিন ডলার। বার্সেলোনার তৎকালীন ক্রীড়া পরিচালক কার্লেস রেক্সাস মেসির প্রতিভা সম্পর্কে জানতে পারেন। তিনি মেসির খেলা দেখে মুগ্ধ হন। হাতের কাছে কোন কাগজ না পেয়ে একটি ন্যাপকিন পেপারে তিনি মেসির বাবার সাথে চুক্তি সাক্ষর করেন। বার্সেলোনা মেসির চিকিত্‍সার সমস্ত ব্যয়ভার বহন করতে রাজি হয়। এরপর মেসি এবং তার বাবা বার্সেলোনায় পাড়ি জমান। সেখানে মেসিকে বার্সেলোনার যুব একাডেমি লা মাসিয়া’র সভ্য করে নেয়া হয়।

২০০৮ সাল থেকে মেসি তার প্রেমিকা আন্তনেলা রোকুজ্জোর সাথে বসবাস শুরু করেন। মেসি আন্তনেলার গর্ভে দুটি পুত্রসন্তানের জন্ম দেন। ২ নভেম্বর ২০১২ তারিখে থিয়াগোর জন্ম হয়, আর ১১ সেপ্টেম্বর ২০১৫ জন্ম নেয় মাতেও। ২০১৭ সালের ১ জুলাই মহা ধুমধামে তাদের বিবাহ হয়।