জন্মদিনজাতীয়সারাদেশ

১৫৮ বছরের ইতিহাসে প্রথমবারের মতো রেল দিবস পালন করা হলো

রেল দিবস ২০২০
রেলভবনস্থ লাউঞ্জ
ঢাকা, ১৫ নভেম্বর (রবিবার)

বাংলাদেশ রেলওয়ের ১৫৮ বছরের ইতিহাসে প্রথমবারের মতো রেল দিবস পালন করা হলো। এ দিবস উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের সদর দপ্তর রেল ভবনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। রেলপথমন্ত্রী মো নুরুল ইসলাম সুজন এমপি প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় মন্ত্রী বলেন প্রত্যেকেরই ইতিহাস জানার প্রয়োজন‌ আছে। ইতিহাস এবং ঐতিহ্যকে না জানলে সামনে অগ্রসর হওয়া সম্ভব না। দেশে যত প্রতিষ্ঠান আছে তার মধ্যে বাংলাদেশ রেলওয়ে ঐতিহাসিকভাবে সমৃদ্ধ প্রতিষ্ঠান ।

তিনি বলেন, যে অঞ্চলের উপর দিয়ে রেল চলে গেছে সেখানে রেল কেন্দ্রিক জীবন ব্যবস্থা গড়ে উঠেছে ।রেল সামাজিক বিবর্তন এবং অর্থনৈতিক অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। মুক্তিযুদ্ধের সময় রেল সেক্টরকে পশ্চিমারা অনেক ক্ষতিগ্রস্ত করেছিল । স্বাধীনতার পরে বঙ্গবন্ধু ক্ষতিগ্রস্ত রেল পুনর্গঠনের উদ্যোগ গ্রহণ করেছিলেন। রেলের প্রতি বিভিন্ন সরকারের ভুল নীতির কারণে রেল আজ এত পিছিয়ে। মাননীয় প্রধানমন্ত্রী রেলের প্রতি গুরুত্ব দিয়ে পৃথক মন্ত্রণালয় গঠন করেছেন। তাই আজ রেল খাত এগিয়ে চলেছে। অনেক পরিকল্পনা নেয়া হয়েছে । আশা করা যায় রেলের হারানো গৌরব ফিরিয়ে আনা সম্ভব হবে । উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে রেলওয়ে মানুষের কাঙ্ক্ষিত সেবা প্রদানের ক্ষেত্রে এগিয়ে যাবে।

উল্লেখ্য যে, ১৮৬২ সালের ১৫ নভেম্বর চুয়াডাঙ্গা জেলার দর্শনা থেকে কুষ্টিয়া জেলার জগতি পর্যন্ত ৫৩ কিলোমিটার ব্রডগেজ রেললাইন চালু হয়।

এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম রেজা, সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মোঃ শামছুজ্জামান। আরো বক্তব্য রাখেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন), অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো)।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close